ঘরে বসেই মাত্র ১০ মিনিটেই চোখের নিচের কালো দাগ করার সহজ উপায় জেনে নিন!

চোখের নিচের কালো দাগ দূর করার সহজ উপায়
চোখের নিচের কালো দাগকে আন্ডার আই ডার্ক সার্কেল বলি। চোখের নিচের কালো দাগকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় পেরিঅরবিটাল অথবা আনফ্রাঅরবিটাল বা পিগমেন্টেশন বা ডার্কেনিং ও বলা হয়, নারী-পুরুষ সবারই চোখের নিচের কালো দাগ হতে পারে। এই দাগ হবারও নানান কারণ রয়েছে। যে কারণেই এই দাগ হোক না কেন কেউ এই দাগ পছন্দ করে না ।

কারণ চোখের নিচে কালো দাগ দেখা দিলে সুন্দর মুখটার সৌন্দর্য নষ্ট হয়ে যায় । আর এই দাগ বয়সও বাড়িয়ে দেয় অনেকটা। তাই আজ আমরা জেনে নিব চোখের নিচের কালো দাগ হবার কারণ এবং চোখের নিচের কালো দাগ দূর করার কিছু কার্যকরী উপায়।

চোখের নিচে কালো দাগ হবার কারণঃ
ভিবিন্ন কারণে চোখের নিচে কালো দাগ হতে পারে। সেই কারণগুলো হতে পারে
১। একটি হলো জিনগত কারণ।
এটা জেনারেশন থেকে জেনারেশন পর্যন্ত যেতে পারে। দ্বিতীয়ত আরেকটি কারণ হলো,

২। পুষ্টির অভাব।
রক্তস্বল্পতা, ভিটামিন ডি এর ঘাটতি থাকলে ও বি-৬ সমৃদ্ধ খাবারের অভবে চোখের নিচের এই কালো দাগ বা ডার্ক সার্কেল তৈরি হয়।
৩। বিশ্রামের অভাব।
আমাদের শরীরের মত চোখেরও সঠিক বিশ্রামের দরকার আছে । চোখের বিশ্রামের অভাবে চোখের নিচে কালো দাগ হয় ।
৪। ঘুমের অভাব।
ঘুম ঠিকমতো না হলে চোখের নিচে কালো দাগ পড়ে ।

৫। মানসিক চাপ ও ঘুমের অভাবে।
মানসিক চাপের কারণে রক্ত সঞ্চালন কমে যায়। তখন চোখের নিচে কালো দাগ দেখা দেয় ।

৬। ত্বক ঝুলে গেলেও চোখের নিচে কালো দাগ পড়ে ।

৭। ত্বক রোদে পুড়ে গেলেও চোখের নিচে কালো দাগ পড়ে ।

৮। দৈনন্দিন জীবন যাপনের ধরন।

ইদানীংআমাদের জীবনযাপনের ধরনটা বদলে যাচ্ছে। কাজের প্রয়োজনে কিংবা বিনোদনের জন্য আমরা এখন ল্যাপটপ, কম্পিউটার বা মোবাইলের দিকে অনেকক্ষণ তাকিয়ে থাকি । অনেকক্ষণ এগুলোর দিকে তাকিয়ে থাকলে চোখের নিচে কালো দাগ হতে পারে।

চোখের নিচের কালো দাগ দূর করার কিছু কার্যকরী উপায়ঃ
শষার ব্যবহারঃ

আমরা সবাই কমবেশি জানি শষা চোখের নিচে কালো দাগ দূর করতে দারুণ কাজ করে । শষাকে পাতলা কেটে চোখের উপর ১০ মিনিট রাখলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে ।

আলুর-প্যাকঃ
আলু ব্লেন্ড করে কেটে এর সাথে ১ চামচ মধু মিশিয়ে চোখের মধ্যে দিয়ে ১০ মিনিট রেখে দিন । এরপর মুখ ধুয়ে ফেলুন । চোখের নিচের কালো দাগ দূর করতে এইভাবে প্রতিদিন ব্যবহার করতে পারবেন ।

টি-ব্যাগের ব্যবহারঃ
চা-পান করার পর টি-ব্যাগটি ফেলে না দিয়ে চোখের ব্যবহার করতে পারেন । চা পান করার পর টি-ব্যাগটি ঠান্ডা করে চোখের উপর ১০ মিনির রাখুন । দেখবেন চোখের নিচের কালো দাগ দূর হয়ে গেছে ।

আইস-ট্রিট্মেন্টঃ
একটি টমেটো ব্লেন্ড করে এর সাথে ৩ চামচ কফি মিশিয়ে আইস-ট্রেতে ( বরফের ট্রে )রেখে ফ্রিজে রেখে দিন । এরপর আইস বের করে আস্তে আস্তে চোখের কালো দাগের উপর ১০ মিনিট ম্যাসাজ করুণ । বেশি ঠান্ডা লাগলে একটু বিরতি দিয়ে ম্যাসাজ করুন । এই আইস কিউব প্রতিদিন ব্যবহার করলে খুব সহজেই চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

চোখের নিচের কালো দাগ দূর করতে আপনারা এই উপায় গুলোর যে কোন একটি ব্যবহার করতে পারবেন বা আপনারা চাইলে সবগুলো উয়াপ ব্যবহার করতে পারেন ।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*